শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১১:৩৮ অপরাহ্ন

‘তালেবানের পক্ষে’ পোস্ট-কমেন্ট নিষিদ্ধ করল ফেসবুক

অনলাইন ডেস্ক
  • হালনাগাদ সময় : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ৭৬ বার

নিজেদের প্ল্যাটফর্মে তালেবানপন্থি যেকোনো পোস্ট ও কমেন্ট নিষিদ্ধ করেছে ফেসবুক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা একদল আফগান বিশেষজ্ঞকে এ সংক্রান্ত সব পোস্ট পর্যবেক্ষণ ও প্রয়োজনে প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়ার দায়িত্ব দিয়েছে। তালেবানকে একটি ‘সন্ত্রাসী গোষ্ঠী’ মনে করায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমটি। খবর বিবিসির।

তালেবান বহু বছর ধরেই সামাজিক যোগাযোগামাধ্যম ব্যবহার করে নিজেদের মধ্যে বার্তা আদানপ্রদান করে বলে জানা যায়। সম্প্রতি সশস্ত্র গোষ্ঠীটি দ্রুতগতিতে আফগানিস্তান দখলে নেওয়ায় এ সংক্রান্ত তথ্য প্রচার কীভাবে নিয়ন্ত্রণ হবে তা নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

ফেসবুকের এক মুখপাত্র বিবিসি’কে বলেন, যুক্তরাষ্ট্রের আইনে তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করা হয়েছে এবং আমরা আমাদের ‘বিপজ্জনক সংগঠন নীতি’র আওতায় তাদের নিষিদ্ধ করেছি। এর অর্থ হলো, আমরা তালেবানের পক্ষ থেকে বা তাদের মাধ্যমে পরিচালিত অ্যাকাউন্টগুলো সরিয়ে দিচ্ছি এবং তাদের প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্ব পুরোপুরি নিষিদ্ধ করেছি।

তিনি বলেন, আমরা আফগানিস্তানের একদল বিশেষজ্ঞকে নিয়োগ করেছি, যারা দরি ও পশতু ভাষাভাষী এবং স্থানীয় প্রেক্ষাপট সম্পর্কে অবগত। তারা প্ল্যাটফর্মে উদ্ভূত সমস্যাগুলো চিহ্নিত করে আমাদের সতর্ক করতে সাহায্য করছে।

ফেসবুক জানিয়েছে, তাদের এই নীতি ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য। অবশ্য অভ্যন্তরীণ যোগাযোগের জন্য তালেবান প্রধানত হোয়াটসঅ্যাপ ব্যবহার করে বলে শোনা যায়। এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, তারা যদি হোয়াটসঅ্যাপে তালেবানের সঙ্গে সংযুক্ত কোনও অ্যাকাউন্ট দেখতে পায়, তাহলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2019 journaleye24
Theme Download From journaleye24.com
themesba-lates1749691102