বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৫:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে ! মির্জা ফখরুল (ভিডিওসহ) নওগাঁর মান্দা উপজেলা পরিষদের উপ-নির্বাচন আগামীকাল ঠাকুরগাঁওয়ে ৪৫ পিচ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে দু’দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প রাণীশংকৈলে নারী ধর্ষণ ও নির্যাতন বন্ধে বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত ! ঠাকুরগাঁওয়ে ধ্রুবতারার উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভা ঠাকুরগাঁওে একই পরিবারে ৩ জনের লাশ উদ্ধার।(ভিডিওসহ) ঠাকুরগাঁওয়ে জামাইকে হত্যার দায়ে শ্বশুরের ফাঁসি, স্ত্রী-শ্বাশুড়ি-শ্যালকের যাবজ্জীবন একই ঘরে দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর গলাকাটা লাশ কোরআন শরীফ ছিঁড়ে টুকরা করায় কবিরাজ গ্রেফতার

ত্বকে সজনে পাতা ব্যবহারে যত উপকার

লাইফস্টাইল ডেস্ক
  • হালনাগাদ সময় : শনিবার, ১৮ এপ্রিল, ২০২০
  • ৭১ বার
সজনে পাতা। ছবি সংগৃহীত

ঔষধি গুণসমৃদ্ধ সজনে ডাঁটার কথা আমরা সবাই জানি। শুধুমাত্র সজনে ডাঁটাই নয়, এই গাছের বিভিন্ন উপাদান যেমন ফুল, পাতা, ফল, বীজ সব কিছুরই গুণাগুণ রয়েছে।

বিভিন্ন তরকারি, স্যুপ এবং সামবার ডাল, আচার তৈরিতে সজনে ডাঁটা ব্যবহার করা হয়। তবে ত্বকের যত্নে এই পাতার জুড়ি নেই।

ত্বকে সজনের পাতা ব্যবহারে যত উপকার

১. সজনের তেল এবং সজনে পাতার গুঁড়ো ত্বকের বলিরেখা, ক্ষত , ঔজ্জ্বল্য বৃদ্ধি, কুঁচকানো ভাব, বলিরেখা ও বিভিন্ন দাগ ছোপ দূর করে।

২. সজনের তেল ঠোঁটের যত্নে ব্যবহার করতে পারেন। এ তেল ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে।

৩. ত্বকের বলিরেখা, দাগ ছোপ এবং অন্যান্য সমস্যা দূর করে। ফলে আমাদের ত্বকের রঙ উজ্জ্বল হয়।

৪. সজনের তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটা ব্যবহার করলে ব্রণর সমস্যা দূর হয়। তবে ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া অবশ্যই প্রয়োজন।

৫. টক্সিনের ফলেই ত্বকে ব্রণ এবং বিভিন্ন দাগ ছোপের সমস্যা দেখা যায়। সজনের গুঁড়ো কিংবা সজনের বীজ গ্রহণ করলে রক্ত পরিশ্রুত হয় যার ফলে ত্বক পরিষ্কার ও স্বাস্থ্যকর হয়।

৬. সজনে ত্বকের বিভিন্ন ছিদ্র বন্ধ করতে সাহায্য করে। এটা ত্বকের প্রয়োজনীয় কলিজেন প্রোটিন উৎপাদনে সাহায্য করে যা ছিদ্র বন্ধ হতে সাহায্য করে।

ত্বকে যেভাবে ব্যবহার করবেন

২ আধ টেবিল চামচ সজনে পাতা গুঁড়ো করে সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ গোলাপ জল এবং আধ টেবিল চামচ লেবুর রস যোগ করুন। ঘনত্ব বুঝে প্রয়োজনে পানি যোগ করুন। ঘন এবং মসৃণ পেস্ট তৈরি করুন। সকালে এটা মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ হবে।

তথ্যসূত্র: এনডিটিভি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2019 journaleye24
Theme Download From journaleye24.com
themesba-lates1749691102