বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৫:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা ভেঙে পড়েছে ! মির্জা ফখরুল (ভিডিওসহ) নওগাঁর মান্দা উপজেলা পরিষদের উপ-নির্বাচন আগামীকাল ঠাকুরগাঁওয়ে ৪৫ পিচ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ঠাকুরগাঁওয়ে দু’দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প রাণীশংকৈলে নারী ধর্ষণ ও নির্যাতন বন্ধে বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত ! ঠাকুরগাঁওয়ে ধ্রুবতারার উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভা ঠাকুরগাঁওে একই পরিবারে ৩ জনের লাশ উদ্ধার।(ভিডিওসহ) ঠাকুরগাঁওয়ে জামাইকে হত্যার দায়ে শ্বশুরের ফাঁসি, স্ত্রী-শ্বাশুড়ি-শ্যালকের যাবজ্জীবন একই ঘরে দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর গলাকাটা লাশ কোরআন শরীফ ছিঁড়ে টুকরা করায় কবিরাজ গ্রেফতার

বাংলাদেশের নাম সারা বিশ্বে ছড়িয়ে দিতে চান এলিজা

সংবাদদাতার নাম
  • হালনাগাদ সময় : সোমবার, ২৫ মার্চ, ২০১৯
  • ৪৩৯ বার

বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক পর্যটনের ইতিহাস ও ঐতিহ্যকে নতুন প্রজম্মের কাছে তুলে ধরতে বিভিন্ন জেলায় ঘুরে বেড়াচ্ছেন বাংলাদেশি বিশ্ব পর্যটক ও লেখক এলিজা বিনতে এলাহী। এ পর্যন্ত দেশের ৩৮টি জেলায় ভ্রমণ করেছেন। চলতি বছরের জুন- জুলাইয়ের মধ্যে দেশের সব কয়টি জেলায় ভ্রমণ করবেন বলেও জানা গেছে।

ভ্রমণ পিপাপু এলিজা দেশের প্রচীনতম ইতিহাস ও ঐতিহাসিক স্থাপনাগুলো গুলোর তথ্য, ভিডিও ও স্থিরচিত্র সংগ্রহ করছেন। এতে করে উপকৃত হবে তরুণ প্রজন্ম। আর অন্যদিকে দেশের ইতিহাস-ঐতিহ্য জানার সুযোগ বাড়বে ও দর্শনীয় স্থানগুলোর নাম ও পরিচিতি সারা বিশ্বে ছড়িয়ে পড়বে।

বাংলাদেশি বিশ্ব পর্যটক এলিজা বলেন, দেশের প্রত্নতাত্ত্বিক টুরিজমের রয়েছে অপার সম্ভবনা। ঐতিয্যের স্থাপনাগুলোকে সংরক্ষণ ও সঠিকভাবে রক্ষণাবেক্ষণ ও সচেতনতা বৃদ্ধির জন্য কাজে ৬৪ জেলার ভ্রমন করছি। তবে এগুলো সংগ্রহে তেমন উদ্যাগ নেই। তাই আমি নিজ উদ্যাগে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় কাজ করতে চাই। আমি প্রাচীন ও ঐতিহাসিক জনপদ ঘুরে বিভিন্ন স্থানের তথ্য তুলে এনেছি। এগুলো সঠিকভাবে তুলে ধরলে গবেষণার পাশাপাশি দেশে পর্যটনশিল্প বিকাশে ব্যাপক ভুমিকা রাখবেন বলে তিনি মনে করেন।

এলিজা ১৯৯৯ সাল থেকে এশিয়া ও ইউরোপের দেশগুলো ভ্রমণ করেন। গত ২০ বছরে এ পর্যন্ত ইউরোপ ও এশিয়ার ৪৬ টি দেশের ও ঐতিহাসিক স্থাপনাগুলো ভ্রমণ শেষ করেছেন তিনি। তবে দেশের বাইরে ভ্রমণ থেকে তার নিজে দেশে ঐতিহাসিক স্থানগুলো ভ্রমণের পরিকল্পনা করে।

পরবর্তীতে ২০১৬ সাল থেকে হেরিটেজ ট্যুর শুরু করনে তিনি। ঢাকা ছিল তার প্রথম ভ্রমণ। পরে তিনি বাংলাদেশের ৩৮টি জেলার প্রত্নতাত্তিক স্থাপনাগূলো প্রাথমিকভাবে ভ্রমণ ও তথ্য সংগ্রহের কাজ সম্পন্ন করেন।

বিভিন্ন জেলা ভ্রমণ করার সময় অনেকের কাছ থেকে সহযোগিতা ও উৎসাহ পেয়েছেন এলিজা। স্থানীয় সাংবাদিক, লেখক, শিক্ষক ও তরুণদের বিভিন্ন সংগঠন অপ্রত্যাশিত সাহায্যের হাত এলিজার এই চলার পথকে আরো বেগবান করেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2019 journaleye24
Theme Download From journaleye24.com
themesba-lates1749691102